ঢাকা, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সেরা পিতার সেরা উপদেশ

প্রকাশিত: বুধবার, ডিসেম্বর ২১, ২০২২ ৮:০৮ পূর্বাহ্ণ  

| Hanif Khan

।। ড. মুহম্মদ লোকমান হাকীম ।।

দুুরন্ত এই বয়সে তোমাদের মনে হতেই পারে- করন এবং বারণ নামক বেড়াজাল যেনো তোমাদের জীবনটাকে ঘিরে রেখেছে। অর্থাৎ এটি করবে না; আর এটি করতে হবে- এমন নিয়ম-নীতির কথা শুনতে-শুনতে তোমাদের কান যেনো
শিক্ষাপ্রতিষ্ঠানে শুধু শিক্ষকগণই নন; বরং চলতে-ফিরতে, ঘরে-বাইরে মা-বাবা তোমাদেরকে এরকম নানা উপদেশ দিয়েই থাকেন। এসব উপদেশ বাণী হয়তো সব সময় তোমাদের মনের মতো বা পছন্দনীয় হয় না। তবে মনে রাখবে, সবই কিন্তু এটি কোনো নতুন ঘটনা নয়; এই উপদেশবাণী আদিকাল হতে সব মা-বাবাই দিয়েছেন। এমন উপদেশবাণী শোনানোর কাজটি কিন্তু একটা সময় তোমাদেরও করতে হবে- যখন তোমরা হবে মা বা বাবা।
বাবা হিসেবে সন্তানকে উপদেশ দেওয়া এবং তা মান্য করা স্বয়ং মহান আল্লাহ রাব্বুল আলামীনও পছন্দ করেন। এমন একজন সেরা পিতার সেরা উপদেশ আজ তোমরা জানবে। যে উপদেশ সব সন্তানের জন্যই মান্য করা উচিৎ। আর এই উপদেশবাণী আমরা জানতে পেরেছি মহাগ্রন্থ আল কুরআনে সূরা লুকমানে। ইতিহাসের এক মহামানব ও এক সেরা পিতার হজরত লুকমান নিজ পুত্রকে ইতিহাসের শ্রেষ্ঠ উপদেশ দিয়েছেন। এই উপদেশগুলো আমাদের সৃষ্টিকর্তার নিকটও বেজায় পছন্দনীয় হয়েছে।
এ জন্যই মহাগ্রন্থ আল কুরআনে সূরা লুকমানে তাঁর উপদেশমালা বর্ণনা করা হয়েছে। ৩১ নম্বর এই সূরায় ১৩ হতে ১৯তম আয়াত জুড়ে মানব সন্তানের পাথেয় হিসেবে বর্ণিত উপদেশমালা আয়াতগুলোর আলোকে ১০টি ক্রমিধারায় তোমাদেরকে জানাচ্ছি।

(এক) : হে প্রিয় বৎস! আল্লাহর সাথে কাউকে শরিক করো না। নিশ্চয়ই আল্লাহর সাথে অংশীদার সাব্যস্ত করা ঘোরতর অন্যায়।
(দুই) : মাতা-পিতার প্রতি সদাচরণ করবে। তাদের সঠিক আদেশ-নিষেধ ও উপদেশ মান্য করে চলবে এবং তাদের সেবা শুশ্রƒষা করার মাধ্যমে তাদের প্রতি কৃতজ্ঞ হও। পার্থিব জীবনে তাদের সাথে সদ্ভাবে জীবন যাপন করবে।
(পাঁচ) : তুমি সৎ কাজের আদেশ দাও, অসৎ কাজ হতে নিষেধ করো।
(ছয়) : তুমি সকল বিপদ-আপদে ধৈর্যধারণ করো, নিশ্চয়ই এটা সাহসিকতার কাজ।
(সাত) : অহংকারবশে কোনো মানুষকেই অবজ্ঞাÑ বিকৃত করো না।
(আট) : এবং পৃথিবীতে অহংকারের সাথে চলাফেরা করো না, নিশ্চয়ই আল্লাহ উদ্ধত অহংকারীকে পছন্দ করেন না।
(নয়) : চলাফেরায় মধ্যবর্তীতা অবলম্বন করো।
(দশ) : এবং তোমার কণ্ঠস্বর নিচু রাখো। নিশ্চয়ই স্বরের মধ্যে গাধার স্বরই সর্বাধিক অপছন্দনীয়।

সুপ্রিয় বন্ধু,
নিশ্চয়ই তুমি সেরা মানুষ হতে চাও। এজন্য এমন সেরা পিতার সেরা উপদেশগুলো তোমাকে অবশ্যই মান্য করে চলতেই হবে।
এমন উপদেশ তুমি একা পাঠ না করে তোমার বন্ধুদেরও জানাও। আর তোমার পিতাকেও তুমি নিজে পাঠ করে শোনাও। পাঠক ক্লাব সভায় কিন্তু জানতে চাওয়া হবে যে, তুমি তোমার পিতাকে এই উপদেশ শুনিয়েছিলে কি না!
আগামী সংখ্যায় তোমাদের জানাবো এক ইতিহাসের সেরা মায়ের উপদেশ। ততদিন অপেক্ষায় থেকো।
তোমার উন্নতি ও সাফল্য চাই আমরা সব সময়। আল্লাহ হাফিজ।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – example@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ