ঢাকা, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কিশোর ভাবনা’র জেলা ও উপজেলা প্রতিনিধিগণের দায়িত্ব-কর্তব্য

প্রকাশিত: মঙ্গলবার, মার্চ ২৮, ২০২৩ ৩:০৮ পূর্বাহ্ণ  

| Hanif Khan

কিশোর ভাবনা’র প্রতিনিধিদের দায়িত্ব-কর্তব্য:

১। প্রতিষ্ঠা দিবস পালন করবেন: প্রতিবছর জানুয়ারি মাসে কিশোর ভাবনা’র প্রতিষ্ঠা দিবস পালন করবেন।

প্রতিষ্ঠা দিবসের কর্মসূচি:

ক। পোস্টার লাগানো: পোস্টার প্রধান কার্যালয় হতে পাঠানো হবে। স্থানীয় প্রতিনিধি ও পাঠক ক্লাব সদস্যদের সমন্বয়ে নিজেদের ব্যবস্থাপনায় পোস্টার লাগাতে হবে।

খ। আনন্দ র‌্যালী: স্থানীয় প্রধান সড়কে পাঠক ক্লাব সদস্যদের নিয়ে আনন্দ র‌্যালী করতে হবে, নির্দিষ্ট প্রতিপাদ্য নিয়ে একটি ব্যানার করতে হবে।

গ। আলোচনা সভা: আনন্দ র‌্যালী শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভা শিক্ষাপ্রতিষ্ঠানের মিলনায়তনে বা সুবিধাজনক স্থানে করতে হবে। আলোচনা সভায় স্থানীয় প্রতিনিধি ও স্থানীয় বিশেষ ব্যক্তিবর্গ অতিথি থাকবেন।

২। সংবাদ প্রতিবেদন পাঠাবেন: পাঠক ক্লাবের কার্যক্রম, শিক্ষাবিষয়ক প্রতিবেদন পাঠাবেন।

৩। পাঠক ক্লাব গঠন করবেন: প্রতিমাসে একটি শিক্ষাপ্রতিষ্ঠানে একটি পাঠক ক্লাব গঠন করবেন। পাঠক ক্লাব সদস্যগণ এককপি কিশোর ভাবনার গ্রাহক হবেন। পাঠক ক্লাব নিয়মিত কার্যক্রম পরিচালনা করবে। বিদ্যালয়ে একটি দেয়ালিকা প্রকাশ করবেন। মাসে একটি সভা আয়োজন করবেন। পাঠক ক্লাব সদস্যগণ নিজেদের দক্ষতা উন্নয়নে মাসে একদিন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণে অংশগ্রহণ করবেন।

৪। প্রতিযোগিতা আয়োজন করবেন: বছরে একবার প্রতিযোগিতা আয়োজন করবেন।

৫। বিক্রয়কেন্দ্র নির্বাচন করবেন: প্রত্যেক থানা/উপজেলায় একটি বই বিক্রয় কেন্দ্রে (লাইব্রেরি) কিশোর ভাবনা বিক্রয় কেন্দ্র হিসেবে নির্বাচন করা। বিক্রয়কেন্দ্রে কিশোর ভাবনা বিক্রয় করা হবে। বিক্রয়কেন্দ্রে কিশোর ভাবনার একটি সাইনবোর্ড টানাতে হবে।

৬। বিশেষ ‍দিবস পালন করবেন: জাতীয় দিবস, শিশু দিবস, শিক্ষক দিবস, বাবা দিবস, প্রভৃতি পালন করবেন।

৭। শিক্ষাকল্যাণ তহবিল গড়ে তুলবেন: অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাউপকরণ/আর্থিক সহায়তা প্রদান করতে শিক্ষাকল্যাণ তহবিল গড়ে তুলবেন। এজন্য প্রত্যেক সদস্য ও আগ্রহী ব্যক্তি টেবিল ব্যাংক রাখবেন এবং টেবিল ব্যাংকে দান করবেন।

৮। উপদেষ্টা কমিটি গঠন করবেন: প্রত্যেক উপজেলা/থানায় একটি উপদেষ্টা কমিটি গঠন করবেন। উপদেষ্টা সদস্যগণ সভাসমূহে অতিথি থাকবেন।

৯। বিজ্ঞাপন সংগ্রহ করবেন: কিশোর ভাবনায় প্রকাশের জন্য বিজ্ঞাপন সংগ্রহ করবেন। বিজ্ঞাপন মূল্যের ৫০% টাকা প্রতিনিধি পাবেন। সংশ্লিষ্ট এলাকায় প্রতিনিধির তত্ত্বাবধানে যতকপি কিশোর ভাবনা বিক্রয় হবে তার প্রতিকপির জন্য ৫% টাকা প্রতিনিধি পাবেন।

১০। বিলবোর্ড লাগাবেন: কিশোর ভাবনার প্রচারের জন্য দর্শণীয় স্থানে একটি বিলবোর্ড টানাবেন। বিলবোর্ডে উপদেষ্টা, প্রতিনিধি ও পাঠক ক্লাব পরিচালকদের ছবি থাকবে।

কিশোর ভাবনা’র সাথে যে কেনো লেনদেন করতে ব্যাংক হিসাব।

ব্যাংক হিসাবের বর্ণনা:

হিসাব শিরোনাম: কিশোর ভাবনা/ Kishor Vabona

হিসাবের ধরণ: চলতি হিসাব,

ব্যাংকের নাম: স্টান্ডার্ড ব্যাংক লিমিটেড,

শাখা: সোনারগাঁও জনপথ শাখা, উত্তরা, ঢাকা।

হিসাব নাম্বার : ০৮২৩৩০০০৮৩০।

সকল লেনদেন ব্যাংক হিসাবের মাধ্যমে করার জন্য সকলকে অনুরোধ করা হলো। কেউ হাতে হাতে লেনদেন করলে কর্তৃপক্ষ তার দায়দায়িত্ব বহন করবে না। ব্যাংকে দিতে অসুবিধা হলে অফিসিয়াল বিকাশ নাম্বারে পাঠাতে পারবেন। বিকাশ পার্সোনাল: ০১৭৩০৮৯০০০০। বিকাশ মার্চেন্ট : ০১৭৩০৮৯০০০৭।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – example@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ